ইতালিতে লকডাউন শিথিল হচ্ছে আজ

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০৪ মে ২০২০ - ০৪:৫৫:৫১ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত দুই মাসের মধ্যে রোববার  ইতালিতে সর্বনিম্ন সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

দেশটির সিভিলি প্রটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৭৪ জনের মৃত্যু হয়েছে।  যা গত ১০ মার্চের পর থেকে একদিনে সর্বনিম্ন মৃত্যু।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম বলছে, রোববার ইতালিতে আরও ১ হাজার ৩৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  যা অন্যদিনের চেয়ে অনেক কম।  সবশেষ তথ্য অনুযায়ী আক্রান্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ১০ হাজার ৭১৭ জন।  মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৮৪ জন।

এদিকে, দীর্ঘ দুই মাস পর ইতালিতে লকডাউন শিথিল হচ্ছে।  আজ সোমবার (৪ মে) থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।  ইতালির বার, রেস্টুরেন্ট, খুচরা ও পাইকারি দোকানপাট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

ইতালি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া এবং গ্রন্থাগার খোলার ঘোষণা হয়েছে।  এছাড়া ১ জুন থেকে রেষ্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার খোলা হবে বলে। ইতালিতে সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও করোনার প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহণসহ বাইরে মাক্স ব্যবহার করতে হবে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।  স্বাস্থ্য সচেতনায় ও করোনা প্রতিরোধে সরকারের বিধিনিষেধ মেনে চলতে সব নাগরিককে অনুরোধ করেছে দেশটির সরকার।

সর্বশেষ