কেনিয়া থেকে আসা ৩৩২ কেজি এনপিএস খাট উদ্ধার

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০৫ অক্টোবর ২০১৮ - ১২:৩৫:০০ পিএম

এস,এম,মনির হোসেন জীবন: ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কেনিয়া থেকে আসা ১৭টি কার্টুনে ভর্তি অবস্থায় ৩৩২ কেজি ইথিওপিয়ান খাট (গাঁজা বা নিউ সাইকোট্রপিক সাবস্ট্যান্সেস- এনপিএস) উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ দল । বৃহস্পতিবার কার্গো ভিলেজের মেইন ওয়্যারহাউস-২ এর পাশ থেকে খাটের এ চালানটি আটক করা হয়। পরে গতকাল বিকেলে ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ টিমের সদস্যরা জব্দকৃত এনপিএস গাঁজা গুলো মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন। এবিষয়ে এখন ও পর্যন্ত কাউকে আটক করা হয়নি।
ঢাকা কাস্টম হাউসের ডেপুটি অথেলো চৌধুরী আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৩ আগস্ট সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ -৪৪৬ নম্বর ফ্লাইটে সিঙ্গাপুর থেকে ১৭টি কার্টুন আমদানি করা হয়। চালানটি কেনিয়ার নাইরোবি থেকে মরিশাস ও পরে সিঙ্গাপুর হয়ে ঢাকায় আসে। গত বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে কার্গো ভিলেজের মেইন ওয়্যারহাউস-২ এর পাশ থেকে পণ্যগুলো জব্দ করা হয়। কার্টুনগুলো খুলে তার ভিতর থেকে গ্রিন টি-এর মতো দেখতে পণ্যগুলো জব্দ করা হয়। এটি মূলত ইথিওপিয়ান গাঁজা বা এনপিএস।
ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ টিমের কর্মকর্তারা জানান, কেনিয়ার নাইরোবির ওবিএসএ নাউয়ি প্রজেক্ট লিমিটেড চালানটি রফতানি করেছে। আমদানি করেছে রাজধানীর শান্তিনগরের নওশীন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান। উদ্ধার করা চালানটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ নিয়ে শাহজালাল বিমানবন্দর এনপিএসের ৬টি চালান জব্দ করা হয়েছে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) সুত্রে জানা যায়, খাট বা গাঁজা পানির সঙ্গে মিশিয়ে তরল করে সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। এতে অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এটি বাংলাদেশে আগত নতুন এক ধরনের মাদক। উদ্ভিদ প্রজাতির এ মাদক নিষিদ্ধ ঘোষণা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর