ক্রিকেটার, কোচিং স্টাফদের করোনা টেস্ট করানোর ভাবনা বিসিবির

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০৬ মে ২০২০ - ০৪:৪১:১৭ এএম

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বজুড়ে সব খেলায় কার্যত ফুলস্টপ পড়ে গেছে। মহামারী এ ভাইরাসের ধাক্কায় বল কবে মাঠে গড়াবে তা জানা নেই কারো।

বাংলাদেশের ক্রিকেটও অনির্দিষ্টকালের জন্য স্থগিত। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরই ক্রিকেটারদের মাঠে ফেরাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু তাই নয় ক্রিকেটারদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে করোনা টেস্ট করানোর চিন্তা করছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর মাঠে ফেরার আগে ক্রিকেটার, কোচিং স্টাফ এবং মাঠে যুক্ত সকলের করোনা টেস্ট করানোর পরিকল্পনা বিসিবির।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, খেলা শুরুর আগে সবার নিরাপত্তার জন্য কোভিড-১৯ টেস্ট করা উচিত। বিসিবি খেলোয়াড়দের নিরাপত্তার কথা চিন্তা করে বিষয়টি নিয়ে ভাবছে।  তিনি বলেছেন,‘কোভিড টেস্ট এখনও বেসরকারি ব্যবস্থাপনার অধীনে শুরু হয়নি।  এটি এখনও সরকারী ব্যবস্থাপনায় চলছে এবং সরকারী ব্যবস্থাপনায় এই পরীক্ষা চালানোর জন্য কিছু প্রোটোকলও রয়েছে। আশা করছি আগামী এক মাসের ভেতরে বেসরকারি ব্যবস্থাপনায় করোনা টেস্ট করার অনুমতি দেবে সরকার। তখন অ্যাপোলো, ইউনাইটেড বা অন্যান্য বড় হাসপাতালে করোনা টেস্ট করা যাবে। সবার জন্যই উন্মুক্ত থাকবে তখন। যদি এমন কিছু না হয় তাহলে বিসিবি সরকারের কাছে বিশেষ অনুমতির আবেদন করবে।’

বিসিবির ভয়, কোনো উপসর্গ ছাড়াই একাধিক মানুষের ব্যক্তির ধরা পড়ছে। কার শরীরে করোনা আছে পরীক্ষা ছাড়া কোনোভাবেই তা চিহ্নিত করা সম্ভব নয়। এজন্য ক্রিকেটারদের মাঠে ফেরানোর আগে করোনা টেস্ট করানোর চিন্তা বিসিবির। মূল কথা, ক্রিকেটারদের কোনো প্রকার স্বাস্থ্যঝুঁকিতে ফেলতে চায় না বিসিবি। পাশাপাশি কোচ, ফিজিও, ট্রেনার, আম্পায়ার এবং সাপোর্টিং স্টাফদের করোনা পরীক্ষা করাবে বিসিবি।

সর্বশেষ