ছোটপর্দায় কবিগুরুর জন্মবার্ষিকী আয়োজন

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০৮ মে ২০২০ - ১১:০২:৩৪ এএম

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী আজ। প্রতিবছর এই দিনটিকে ঘিরে অনুষ্ঠিত হয় নানা আয়োজন। বিভিন্ন অনুষ্ঠানসহ দেশের টিভি চ্যানেলে দিনব্যাপী আয়োজন থাকে কবিগুরুর বিভিন্ন সৃষ্টি নিয়ে। তবে এবার চিত্রটা কিছুটা ভিন্ন। মহামারি করোনা ভাইরাসের জন্য বড় পরিসরে কোনো আয়োজন হচ্ছে না কোথাও। তবে ছোটপর্দায় বিভিন্ন নাটক ও অনুষ্ঠান প্রচার হবে।

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই দেখাবে বিভিন্ন অনুষ্ঠান। এর মধ্যে রয়েছে সকাল ৭টা ৩০ মিনিটে রবীন্দ্রনাথের গানের অনুষ্ঠান ‘গান দিয়ে শুরু’ এবং সকাল ১১টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘বিপদে মোরে রক্ষা করো’। অনুষ্ঠান দুটি পরিচালনা করবেন মোস্তাফির রহমান নান্টু। বিকেল ২টা ৪০ মিনিটে দেখানো হবে বিশেষ টেলিফিল্ম ‘সুভা’। রবীন্দ্র গল্প অবলম্বনে এটি নির্মাণ করেছেন আবুল হায়াত। এতে অভিনয় করেছেন তিশা, রূপক, আল মামুন ও ফেরদৌসী আহমেদ লীনা। রাত ৯টা ৫০ মিনিটে প্রচার হবে শহীদুল আলম সাচ্চুর পরিচালনায় বিশেষ অনুষ্ঠান ‘দক্ষিণ এশিয়ায় রবীন্দ্রনাথ’। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

এনটিভি আগামীকাল সকাল সাড়ে ১০টায় নৃত্যানুষ্ঠান ‘জয় জয়ন্তী’ প্রচারের মধ্য দিয়ে শুরু হবে রবীন্দ্র জন্মজয়ন্তীর টিভি আয়োজন। এতে অংশ নিয়েছেন নৃত্যশিল্পী সোহেল, চাঁদনী, তিথি, জয়ন্তী নিশা ও তাজিয়া। এরপর দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত টেলিছবি ‘ডিটেকটিভ’। তারিক মুহাম্মদ হাসানের চিত্রনাট্য ও পরিচালনায় এতে অভিনয় করেছেন রিয়াজ, ফারহানা মিলি, মৌটুসী বিশ্বাস প্রমুখ। রাত ৯টায় প্রচার হবে নাটক ‘ল্যাবরেটরি’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প থেকে এর চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। হাসান রেজাউলের পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিন, আজাদ আবুল কালাম, ইরফান সাজ্জাদ, তাসনুভা তিশা, মানস বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

এটিএন বাংলায় আগামীকাল রাত ৮টায় প্রচার হবে সংগীতানুষ্ঠান ‘মনে কি দ্বিধা’।

সর্বশেষ