জাকাতের টাকা সরকারি ফান্ডে দেওয়ার আহ্বান ইফার

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০৮ মে ২০২০ - ১০:১৪:৩৪ এএম

করোনাভাইরাসে দুর্গতদের সাহায্যার্থে খরচ করা হ‌বে জা‌নি‌য়ে এবা‌রের জাকাতের অর্থ সরকারি জাকাত ফান্ডে দেওয়ার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

বৃহস্পতিবার (৭ মে) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, সারা বিশ্বে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশ তার বাইরে নয়। এই মহামারি রোধে সরকারি নির্দেশ মোতাবেক সকল মানুষের ঘরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে বিভিন্ন শ্রেণিপেশার বিপুল জনগোষ্ঠী কর্মহীন ও রোজগারহীন অবস্থায় রয়েছে। বিশেষ করে গরিব ও নিম্নআয়ের অনেক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছে। ইতোমধ্যে সরকার অসহায় দুস্থদের সহায়তায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ও তাদের জন্য বিশেষ অর্থ প্রদানের ব্যবস্থা করে যাচ্ছে।

এই সংকটকালীন পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও সরকারি জাকাত ফান্ডের অর্থ অসহায় মানুষের কল্যাণে ব্যয় করার উদ্যোগ নেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, জাকাত প্রদানে সক্ষম যে কেউ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শামিল হতে পারেন। তাই বর্তমান পরিস্থিতিতে সরকারি জাকাত ফান্ডে জাকাতের অর্থ দিয়ে দেশের এই সংকটকালে আর্তমানবতার সেবায় এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

সরকারি জাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ সব সময় যথাযথভাবে ইসলামী শরিয়া মোতাবেক ব্যয় করা হয়। এই অর্থ প্রতি বছর অসহায়-দুস্থদের আত্মকর্মসংস্থান, শিশু হাসপাতালে চিকিৎসা কার্যক্রম, শিক্ষাবৃত্তি প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা, বৃক্ষরোপণ কার্যক্রম, প্রতিবন্ধীদের পুনর্বাসন, দুস্থ নারীদের সেলাই প্রশিক্ষণ কার্যক্রমসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়। সরকারি জাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত।

সর্বশেষ