টেন্ডুলকারের সবচেয়ে বড় গুণ বিনয়

সংবাদ সারাক্ষণ
সম্পাদনাঃ ০১ জুন ২০২০ - ০৮:০৬:১১ পিএম

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কিংবদন্তির স্থান পেয়েছেন শচীন টেন্ডুলকার। ব্যাট হাতে বিশ্বের বাঘা বাঘা সব বোলারদের কচুকাটা করেছেন। একের পর এক রেকর্ড গড়ে নিজেকে অনেক ক্ষেত্রেই ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছেন। এত কিছুর পরেও শচীনের মনে কোনো অহংকার নেই। মাঠে তিনি স্লেজিং করতেন না। কেউ স্লেজিং করলেও জবাব দেওয়ার বদলে মিষ্টি করে হাসতেন। তার একসময়ের সতীর্থ ভিভিএস লক্ষ্মণ বলেছেন, কখনই অহংকার, দম্ভ স্পর্শ করত না ভারতীয় ব্যাটিং কিংবদন্তিকে।

সোশ্যাল সাইট টুইটারে লক্ষ্মণ টেন্ডুলকারের ছবি পোস্ট করে লিখেছেন, ‘তার উজ্জ্বল ক্যারিয়ারই তাকে কিংবদন্তি বানিয়েছে। কিন্তু এরচেয়ে আকর্ষণীয় হচ্ছে তার দায়বদ্ধতা, আবেগ এবং ক্রিকেটের প্রতি শ্রদ্ধা, যেগুলো তাকে আজকের শচীন বানিয়েছে। এত প্রশংসা পাওয়ার পরও পা মাটিতে রাখা তার এক অসাধারণ কৃতিত্ব। তার মহত্বের অন্যতম একটি উদাহরণ।’

টেস্ট ও ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহকের নাম শচীন টেন্ডুলকার। ২৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন দুইশ টেস্ট। ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫ হাজার ৯২১ রান, সেঞ্চুরি ৫১টি। ওয়ানডেতে তিনি ছিলেন অসাধারণ ব্যাটসম্যান। ৪৬৩ ওয়ানডে খেলে ৪৯ সেঞ্চুরিতে রান করেছেন ১৮ হাজার ৪২৬, গড় ৪৪.৮৩। ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরির মালিকের নামও শচীন টেন্ডুলকার। তার রেকর্ড হয়তো ভাঙতে পারে, তবে ব্যক্তি শচীনকে কেউ ছুঁতে পারবে না।

সর্বশেষ